আপনার অবস্থান
মুলপাতা > অন্যান্য সংবাদ > ১০ নভেম্বর প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট বাংলাদেশ

১০ নভেম্বর প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট বাংলাদেশ

iisbআসছে ১০ নভেম্বর ২০১৬ দ্য ওয়েস্টিন ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট বাংলাদেশ।

“ড্রাইভিং দ্য সাস্টেইনেবল এজেন্ডা” থিম নিয়ে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট সামিট বাংলাদেশ-এর উদ্যোক্তা হচ্ছে বিল্ড বাংলাদেশ [www.buildbangladesh.org.bd] এবং এটি আয়োজন করছে বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম।

এই সম্মেলনে রয়েছে বেশ কিছু কি-নোট সেশনস। এছাড়াও থাকবে আন্তর্জাতিক এবং স্থানীয় বরেণ্য ব্যক্তিত্বদের নিয়ে চারটি প্যানেল আলোচনা ।

এই সম্মেলনের উদ্দেশ্য হচ্ছে বিশ্বব্যাপী ইমপ্যাক্ট ইনভেস্টিং মার্কেটের গুরুত্ব অনুধাবন করা এবং বাংলাদেশে এই মার্কেটের সম্ভাবনা নিয়ে বিশদ আলোচনা করা।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় অর্থমন্ত্রী, সংসদ সদস্য, আবুল মাল আব্দুল মুহিত এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন। মূখ্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ডক্টর খাইরুল হোসেইন। বিশেষ অতিথি হয়ে উপস্থিত থাকবেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট এর এক্সিকিউটিভ চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

সম্মেলনে সুচনা বক্তব্য রাখবেন বিল্ড বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট আর্কিটেক্ট ফরহাদুর রেজা।

২০০৭ সালে রকফেলার ফাউন্ডেশন সর্বপ্রথম ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট প্রবর্তন করে। গ্লোবাল ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট নেটওয়ার্ক এর সংজ্ঞামতে ইমপ্যাক্ট ইনভেস্টমেন্ট হচ্ছে ওইসকল ইনভেস্টমেন্ট যাদের মাধ্যমে আর্থিক বিনিময়ের সমান্তরালে সমাজ এবং পরিবেশে এর প্রভাব পরবে এবং উন্নয়ন-অগ্রগতি সাধিত হবে।

সম্মেলনের প্রধান আকর্ষন হচ্ছে কি-নোট সেশন এবং প্যানেল ডিসকাশন। যেসকল অভিজ্ঞ ব্যক্তিবর্গ কি-নোট উপস্থাপন করবেন, তারা হলেন- ১। অস্ট্রেলিয়ার রোজমেরি অ্যাডিস, অস্ট্রেলিয়ান অ্যাডভাইজরি বোর্ড ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টের চেয়ার; ইমপ্যাক্ট ইনভেস্টিং অস্ট্রেলিয়ার ফাউন্ডিং চেয়ার, ২। যুক্তরাজ্যের ড্যাভিড ক্যারিংটোন, বিগ সোসাইটি ক্যাপিটাল ইউকে এর নন এক্সিকিউটিভ ডিরেক্টর; সুপারভাইজরি বোর্ড অফ ট্রাইওডস ব্যাংক এনভি এর ভাইস চেয়ার, ৩। ভারতের অভিজিৎ রয়, ইউনিটাস ক্যাপিটালের কো-ফাউন্ডার এবং ম্যানেজিং ডিরেক্টর, ইউনিটাস ক্যাপিটাল ৪। অস্ট্রেলিয়ার করিন প্রস্ক, ন্যাশনাল অস্ট্রেলিয়ান ব্যাংকের কমিউনিটি ফিনান্স এন্ড ডেভেলপমেন্টের ফর্মার হেড; দি ডিফারেন্স ইঙ্কিউবেটর এর বোর্ড মেম্বার; গুড শের্পাড মাইক্রোফিনান্সের ডিজিটাল ও রিটেইলের জেনারেল ম্যানেজার ৫। অস্ট্রেলিয়ার লুক ব্রানাগ্যান, এমএলসি কমিউনিটি ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ম্যানেজার; ইমপ্যাক্ট ১০০ সিডনির ফাউন্ডিং কমিটি মেম্বার, জেবি ওয়্যার এর ফিলানথ্রোপিক সার্ভিসের ডিরেক্টর ৬। মার্কিন যুক্তরাষ্ট্রের শন কোল, জন জি ম্যাক্লিয়ান প্রোফেসর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, হার্ভাড বিজনেস স্কুল।

সম্মেলনে চারটি বিশেষ প্যানেল ডিসকাশন হবে চারটি শিল্পের উপর। শিল্পগুলো হচ্ছে- ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টঃ ফিনান্সিয়াল ইন্সিটিউশন, এগ্রিকালচার এন্ড ফুড সিকিউরিটি, রেডিমেড গার্মেন্টস (আরএমজি) এবং হেলথ ও ওয়েল বিইং। ইমপ্যাক্ট ইনভেস্টমেন্টের এই সেক্টরগুলোর উপর প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

অভিজ্ঞ ব্যাক্তিবর্গ, যারা প্যানেল ডিসকাশনে আলোচক হতে সম্মতি দিয়েছেন তারা হলেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সিনিয়র ইকোনমিক অ্যাডভাইজর ফয়সাল আহমেদ; বাংলাদেশ সরকারের জিইডি প্ল্যানিং কমিশনের মেম্বার ডক্টর শামসুল আলম; ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ- এর অধ্যাপক ডক্টর সৈয়দ ফারহাত আনোয়ার এবং ইমারজেন্সি স্পেশালিষ্ট ও একাডেমিশিয়ান ডক্টর রেজা আলী।

Comments

comments

একই ধরণের সংবাদ