আপনার অবস্থান
মুলপাতা > অন্যান্য সংবাদ > সামাজিক নিরাপত্তার অভাবে দেশে বাল্য বিবাহ রোধ করা যাচ্ছে না

সামাজিক নিরাপত্তার অভাবে দেশে বাল্য বিবাহ রোধ করা যাচ্ছে না

সামাজিক নিরাপত্তার অভাবে বাংলাদেশে বাল্য বিবাহ রোধ করা যাচ্ছে না বলে মত দিয়েছেন গবেষকরা। তাঁদের মতে, সামাজিক নিরাপত্তার পাশাপাশি উচ্চ শিক্ষা ও ক্ষমতায়নের ঘাটতি, দারিদ্রতা, নারীর প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি, যৌতুক প্রথা এসব কারনে বাংলাদেশে মেয়েদের অল্প বয়সেই বিয়ে হচ্ছে।

বাংলাদেশের মেয়েদের বিয়ের গড় বয়স ১৬ দশমিক চার, যা দক্ষিণ এশিয়া ও পূর্ব আফ্রিকার অন্যান্য দেশের তুলনায় যথেষ্ট কম। আর্থ সামাজিক প্রেক্ষাপটে বাংলাদেশ শিশু মৃত্যু, মাতৃ মৃত্যু, গড় আয়, গড় আয়ু ইত্যাদিতে ঈর্ষনীয় সাফল্য পেলেও বাল্য বিবাহের ক্ষেত্রে বাংলাদেশ কেবল পশ্চিম আফ্রিকার সাব-সাহারান কয়েকটি দেশের সাথে তুল্য বলে গবেষকরা তথ্য দেন।

তবে, বয়সের ক্ষেত্রে আর্থ সামাজিক নানান কারনে এদেশের মেয়েদের বিয়ের বয়স প্রকৃত বয়স থেকে কম বলা হয় বলেও গবেষণায় দেখানো হয়। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র (সিআরটি) আয়োজিত জাতীয় সম্মেলনে গবেষকদের প্রবন্ধ ও আলোচনায় এসব তথ্য ও মতামত উঠে আসে।

রাজধানীর আফতাবনগরে অবস্থিত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ২৮ মার্চ মঙ্গলবার এ সম্মেলনের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর উচ্চ শিক্ষা মান উন্নয়ণ প্রকল্প (হেকেপ) এর সহায়তায় অনুষ্ঠেয় সম্মেলনটির শিরোনাম ছিল “লো এজ এট ম্যারিজ ইন বাংলাদেশ: মিথ অর রিয়েলিটি”।

এবারের সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এর বিজ্ঞানী ড. পিটার কিম স্ট্রেটফিল্ড ও ড. আব্দুর রাজ্জাক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পপুলেশন্স সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য ও সিআরটি’র চেয়ারপার্সন ড. রফিকুল হুদা চৌধুরী। সম্মেলনে বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষক, শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন। (প্রেস বিজ্ঞপ্তি)

Comments

comments

একই ধরণের সংবাদ