আপনার অবস্থান
মুলপাতা > অন্যান্য সংবাদ > রাশিয়ায় আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব ‘নিউকিড্স’-এ অংশ নিচ্ছে বাংলাদেশি কিশোর-কিশোরীরা

রাশিয়ায় আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব ‘নিউকিড্স’-এ অংশ নিচ্ছে বাংলাদেশি কিশোর-কিশোরীরা

Rosatomরাশিয়ায় আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব “নিউক্লিয়ার কিডস২০১৬” -এ অংশ নিতে গতকাল (জুলাই ৮, ২০১৬) ঢাকা ত্যাগ করেছে তিন সদস্যের একটি বাংলাদেশি কিশোর-কিশোরী প্রতিনিধিদল।

১০ জুলাই থেকে ২১ আগস্ট পর্যন্ত সেন্ট পিটার্সবার্গ, মস্কোসহ রাশিয়ার কয়েকটি শহরে অনুষ্ঠিত হবে এই উৎসব। রুশ রাষ্ট্রীয় পারমাণবিক কর্পোরেশন – রোসাটম এর মূল আয়োজক।

বাংলাদেশ, রাশিয়া, ভিয়েতনাম, তুরস্ক, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র ও বেলারুশের ৭০ জন কিশোর-কিশোরী অংশ নিচ্ছে প্রায় দেড় মাসব্যাপী এই অনুষ্ঠানে।

অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে রোসাটমের পরিচালক সের্গেই নভিকভ বলেন, “গত কয়েক দশক ধরে দ্বিপাক্ষিক সহযোগিতার ভিত্তিতে আমরা বিশ্বের বিভিন্ন দেশে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করে আসছি। এই প্রকল্পগুলোর মাধ্যমে শুধুমাত্র অর্থনৈতিক নয়, সাংস্কৃতিক ক্ষেত্রেও আন্তর্জাতিক সম্পর্কোন্নয়নের সুযোগ তৈরি হয়েছে। নিউক্লিয়ার কিড্স কর্মসূচী বিভিন্ন দেশের শিশুদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি এবং তাদের সুপ্ত প্রতিভা বিকাশের একটি অনন্য প্ল্যাটফর্ম হিসেবে ভূমিকা পালন করছে। এ বছর ৭ টি দেশের শিশুরা অংশ নিচ্ছে। আমি অত্যন্ত আনন্দিত যে, এবারের নিক্লিয়ার কিডস প্রোগ্রামে প্রতিভাবান বাংলাদেশি শিশুরাও অংশ নিচ্ছে”।

উৎসবকালে শিশুরা বিভিন্ন সাংস্কৃতিক কর্মকন্ডে অংশগ্রহন করবে এবং তাদের অংশগ্রহনে রাশিয়ার বিভিন্ন শহরে অনুষ্ঠিত হবে জাঁকজমকপূর্ণ কনসার্ট। রাশিয়ার পেশাগত শিল্পীদের তত্ত¦াবধানে কনসার্টের জন্য শিশুদের প্রয়োজনীয় প্রশিক্ষন প্রদান করা হবে।

রুশ সহযোগিতায় যে সকল দেশে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়িত হয়েছে বা বাস্তবায়নের পর্যায়ে রয়েছে, সেই সকল দেশের শিশুদের নিয়ে ২০০৯ সাল থেকে রোসাটমের উদ্যোগে প্রতি বছর নিউকিড্স উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে।

এ বছর বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে ঢাকা থেকে সৈয়দ কায়সান ফারাজ, রাজশাহী থেকে আতিয়া সানজিদা ঐশী এবং বাগেরহাটের শর্মিলি নোশিন।

Comments

comments

একই ধরণের সংবাদ