আপনার অবস্থান
মুলপাতা > অন্যান্য সংবাদ > বৃহস্পতিবার থেকে বাংলাদেশ ওয়াটার এক্সপো ২০১৭ শুরু

বৃহস্পতিবার থেকে বাংলাদেশ ওয়াটার এক্সপো ২০১৭ শুরু

টেকসই ভবিষ্যতের লক্ষ্যে ‘পানি ও অপচয়কৃত পানি খাত’র ওপর বিভিন্ন উদ্ভাবনী প্রযুক্তি তুলে ধরতে আগামী বৃহস্পতিবার থেকে রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে শুরু হচ্ছে তিনদিনব্যাপী বাংলাদেশ ওয়াটার এক্সপো ২০১৭।

প্রধান অতিথি হিসেবে আগামী ৫ অক্টোবর সকালে এক্সপোটি’র উদ্বোধন করবেন বাংলাদেশ জাতীয় সংসদের মাননীয় সংসদ সদস্য প্রফেসর ড. এম এইচ মিল্লাত। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের পরিবেশ ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নুরুল করিম এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশমি।

প্রর্দশনীতে পানি সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি নিয়ে অভিজ্ঞতা বিনিময়, পানি ও অপচয়কৃত পানির প্রযুক্তি নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থার মধ্যকার উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হবে। অ্যাড্রয়েট ওয়াটার এনভায়রনমেন্ট কনসালটেনশন লিমিটেড’র সহায়তায় ওয়াটার টুডে প্রাইভেট লিমিটেড এবং ই-থ্রি সলিউশন যৌথভাবে এই প্রর্দশনীর আয়োজন করছে। প্রত্যন্ত অঞ্চলে পরিস্কার পানি সরবরাহ, লবণাক্তহীন পানি, খাবার পানি, প্রক্রিয়াজাত পানি, অপচয়কৃত পানি এবং জিরো লিকুইড ডিজচার্জ ইত্যাদি বিষয় প্রর্দশনীতে প্রাধান্য পাবে। পানি সংশ্লিষ্ট সর্বাধুনিক প্রযুক্তির পণ্য উৎপাদন ও সেবা প্রদানকারী বিভিন্ন কোম্পানিও এই প্রর্দশনীতে অংশ নিবে।

ওয়াটার ও ওয়েইস্ট ওয়াটার ম্যানেজম্যান্ট সিস্টেম নিয়ে কাজ করা বিশ্বের খ্যাতনামা বিভিন্ন কোম্পানি বাংলাদেশ ওয়াটার এক্সপো ২০১৭ এ অংশগ্রহণ করবে। ভবিষৎতের আধুনিক প্রযুক্তি, স্বয়ংক্রিয়করণের পণ্য ও সেবা; পানি ব্যবস্থাপনা ও কার্যকর সংরক্ষণ প্রদ্ধতিসহ পানি ব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরতে এই প্রর্দশনীতে বিশ্বের ৭৫টির বেশি কোম্পানি, ১ হাজারের বেশি পণ্য এবং ২ হাজারের বেশি পানি বিশেষজ্ঞ অংশগ্রহণ করবেন বলে প্রত্যাশা আয়োজকদের। উল্লেখ্য বৃহস্পতিবার থেকে শনিবার (সকাল ১০ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬ টা ) পর্যন্ত এই প্রর্দশনী চালবে। পানি ব্যবহারের টেকসই উপায় এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর নীতিমালার প্রয়োজনীয়তার উপরও প্রর্দশনীতে আলোকপাত করা হবে।

২০০৫ সালে প্রতিষ্ঠিত ওয়াটার টুডে হচ্ছে ভারতের ওয়াটার ও ওয়েইস্ট ওয়াটার ইন্ডাস্ট্রির একটি অন্যতম নলেজ শেয়ারিং এন্ড মার্কেটিং প্লাটফর্ম। ওয়াটার টুডের উদ্দেশ্য হচ্ছে ওয়াটার এক্সপোর মাধ্যমে পানি শিল্পের বিভিন্ন পেশাজীবী ও বিশেষজ্ঞদের একটি ব্যবসায়িক ও মার্কেটিং প্লাটফরম তৈরি করা যেন তাদের সবাই একই লক্ষ্যে কাজ করতে পারে।

Comments

comments

একই ধরণের সংবাদ