আপনার অবস্থান
মুলপাতা > অন্যান্য সংবাদ > নর্দান ইউনিভার্সিটিতে ‘কার্বন রিডাক্শন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নর্দান ইউনিভার্সিটিতে ‘কার্বন রিডাক্শন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বিশ্ব ওজন দিবস-২০১৭ উপলক্ষে গত ১০ অক্টোবর নর্দান ইউনিভার্সিটি এনভায়রনমেন্ট ক্লাব ‘কার্বন রিডাক্শন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শিরোনামে এক সেমিনার এর আয়োজন করে।

নর্দান ইউনিভার্সিটি’র অডিটোরিয়ামে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বরেণ্য শিক্ষাবিদ,নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এর ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আনোয়ার হোসেন।বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এনএসএসবি’র চেয়ারম্যান মিজানুর রহমান ভূঁইয়া।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে নর্দান ইউনিভার্সিটি এনভায়রনমেন্ট ক্লাব এর প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক ড. মোঃ একরামুল ইসলাম ও যুক্তরাজ্যের মাস্টার মেরিনার ক্যাপ্টেন কাওসার মোস্তফা।

প্রবন্ধকারদ্বয় বিশ^ পরিবেশের উপর বর্ধিষ্ণু হারে কার্বন উৎপাদনের ফলে পরিবেশগত বিপর্যয় ও কার্বন উৎপাদন কিভাবে কমিয়ে আনা সম্ভব হবে এ বিষয়ে আলোকপাত করে নিজেদের প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. আনোয়ার হোসেন বলেন, শিল্পায়ন ও অর্থনৈতিক উন্নয়ন এর দোহাই দিয়ে উন্নত বিশ^ অবিরত কার্বন উৎপাদন করে চলেছে। বর্ধিষ্ণু এ কার্বন বিশ^ পরিবেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে।

প্রধান অতিথি বলেন, গল্পের বোকা কাঠুরের মত আমরা নিজেরা যে ডালে বসে আছি সে ডালই কেটে চলেছি। যে পরিবেশ আমাদেরকে বাঁচিয়ে রাখছে সেই পরিবেশ প্রতিনিয়ত আমরা নষ্ট করছি। প্রধান অতিথি শিক্ষার্থীদের পরিবেশ আন্দোলনের সাথে সম্পৃক্ত হতে আহ্বান জানান। তিনি যেকোন উন্নয়নে প্রকৃতিবান্ধব উপকরণ ব্যবহারের অভ্যাস গড়ে তোলার প্রতি জোর দেন।

বাণিজ্য অনুষদের ডিন প্রফেসর ড. মুহাম্মদ শফিউল্লাহ্র সভাপতিত্বে শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ এ সেমিনারে অংশগ্রহন করেন।

Comments

comments

একই ধরণের সংবাদ