আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > বিমান > ২০১৬-১৭ অর্থবছরে এমিরেটস্ গ্রুপ মুনাফা করেছে ৬৭০ মিলিয়ন মার্কিন ডলার

২০১৬-১৭ অর্থবছরে এমিরেটস্ গ্রুপ মুনাফা করেছে ৬৭০ মিলিয়ন মার্কিন ডলার

গত ৩১ মার্চ, ২০১৭ সমাপ্ত অর্থবছরে এমিরেটস্ এয়ারলাইন, ডানাটা ও অন্যান্য প্রতিষ্ঠানের সমন্ব^য়ে গঠিত এমিরেটস্ গ্রুপ ৬৭০ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করেছে।

গত বছরে অর্জিত রেকর্ড মুনাফার তুলনায় এবার মুনাফার পরিমান ৭০% হ্রাস পেয়েছে। যদিও এই নিয়ে পর পর ২৯ বার এমিরেট্ গ্রুপ মুনাফা অর্জন করতে সমর্থ হলো।

গ্রুপের রাজস্ব গত গত বছরের তুলনায় ২% বৃদ্ধি পেয়ে ২৫.৮ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। গ্রুপের নগদ ব্যালেন্স বর্তমানে ৫.২ বিলিয়ন মার্কিন ডলার।

দুটি বন্ডের রিপেমেন্ট এবং উড়োজাহাজ বহর ও অন্যান্য এসেটে বিপুল বিনিয়োগের কারণে নগদ ব্যালেন্স ১৯% হ্রাস পেয়েছে। ২০১৬-১৭ বছরে এমিরেটস্ গ্র“প ৩.৭ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

আজ ১১ মে, ২০১৭ দুবাইয়ে এমিরেটস্ এয়ারলাইন ও গ্র“পের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাইদ আল মাকতুম এমিরেটস্ গ্রুপের ২০১৬-১৭ অর্থবছরের প্রতিবেদন প্রকাশ করে এ তথ্য জানান।

শেখ আহমেদ বলেন বলেন,‘ এমিরেটস্ এবং ডানাটা তাদের ব্যবসা সম্প্রসারণ এবং মুনাফা অর্জন অব্যাহত রেখেছে। যদিও ২০১৬-১৭ বছরটি আমাদের জন্য ছিল সর্বাধিক চ্যালেঞ্জিং।’

এমিরেটস্ গ্রুপের অন্যতম সদস্য এমিরেটস্ এয়ারলাইন গত বছর ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে- যা পূর্ববর্তী বছরের তুলনায় ৮২% কম। এ সময় এমিরেটস্ ৫৬.১ মিলিয়ন যাত্রী পরিবহন করেছে, যা পূর্ববর্তী বছরের তুলনায় ৮% বেশি। প্যাসেঞ্জার সিট ফ্যাক্টর ছিল ৭৫.১%।

উল্লিখিত বছরে এমিরেটস্ ৬টি নতুন গন্তব্যে ফ্লাইট শুরু করেছে এবং ৯টি গন্তব্যে সেবা ও পরিবহন ক্ষমতা বৃদ্ধি করেছে। এমিরেটসের মোট যাত্রী ও কার্গো পরিবহন ক্ষমতা বেড়ে ৬০.৫ বিলিয়ন ATKM (available tonne kilometers) এ দাড়িয়েছে, যা বিশ্বের সর্ববৃহৎ এয়ারলাইন হিসেবে এমিরেটসের অবস্থান আরো সুদৃঢ় করেছে।

উল্লিখিত সময়ে এমিরেটস্ রেকর্ডসংখ্যক ৩৫টি উড়োজাহাজ ডেলিভারি গ্রহণ করেছে- যার মধ্যে ১৯টি এয়ারবাস এ৩৮০ এবং ১৬টি বোয়িং ৭৭৭-৩০০ইআর। এ সময় ২৭টি পুরনো উড়োজাহাজ বহর থেকে বাদ দেয়া হয়েছে। এর ফলে মার্চ মাসের শেষে এমিরেটস্ বহরে উড়োজাহাজের সংখ্যা ছিল ২৫৯টি।

এমিরেটস্ বহরে উড়োজাহাজগুলোর গড় বয়স কমে বর্তমানে ৬৩ মাসে দাঁড়িয়েছে, গত বছর এই গড় বয়স ছিল ৭৪ মাস। এখানে উল্লেখযোগ্য এভিয়েশন শিল্পে বর্তমানে উড়োজাহাজের গড় বয়স ১৪০ মাস।

মার্কিন ডলারের বিপরীতে কারেন্সির অবমূল্যায়ন এবং প্রতিদন্দ্বিতাপূর্ণ বাজারে ভাড়ার সমন্বয় এবং অন্যান্য প্রতিকূলতা সত্ত্বেও এমিরেটস্রে রাজস্ব আয় ২৩.২ বিলিয়ন মার্কিন ডলারে স্থিতিশীল রয়েছে।

এমিরেটস্রে কার্গো পরিবহন শাখা এমিরেটস্-স্কাইকার্গো কোম্পানির প্রবৃদ্ধির পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এয়ারলাইনের মোট পরিবহন রাজস্বের ১৩% আয় করেছে এমিরেটস্ স্কাইকার্গো।

এয়ারপোর্ট অপারেসন্স, ক্যাটারিং, ট্রাভেল সাভির্সসহ অন্যান্য সেবা প্রদানকরী এমিরেটস্ গ্র“পের অন্যতম আরেকটি অঙ্গপ্রতিষ্ঠান- ডানাটা গত ৫৮ বছরের ইতিহাসে সর্বাধিক পরিমান মুনাফা অর্জন করেছে, যার পরিমান ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে।

এমিরেটস্ গ্রুপের ৮০টির অধিক সাবসিডিয়ারি ও কোম্পানিতে ১৬০টির বেশি জাতির ১০৫,০০০ এর অধিক লোক কর্মরত রয়েছেন। গত বছরের তুলনায় এ সংখ্যা ১১% বৃদ্ধি পেয়েছে।

Comments

comments

একই ধরণের সংবাদ