আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > বিদ্যুৎ ও জ্বালানী > রুশ সহায়তায় ভারতের কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ধাপের নির্মাণ কাজ শুরু

রুশ সহায়তায় ভারতের কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ধাপের নির্মাণ কাজ শুরু

ভারতের তামিলনাড়– প্রদেশে কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিট নির্মাণের মূল কাজ শুরু হয়েছে। গত ২৯ জুন, ২০১৭ এই ইউনিটের “ফার্স্ট কনক্রিট” ঢালাই অনুষ্ঠিত হয়। প্রকল্পটির দ্বিতীয় ধাপে তৃতীয় ও চতুর্থ ইউনিট নির্মিত হচ্ছে। প্রকল্পের জেনারেল কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগÑ এএসই গ্রুপ অব কোম্পানিজ এবং জেনারেল ডিজাইনার হচ্ছে এটমএনার্গোপ্রয়েক্ট। প্রকল্পটিতে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএএইএ) নির্ধারিত নিরাপত্তা চাহিদা পূরণকারী রুশ ভিভিইআরÑ১০০০ প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

“পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে রুশ-ভারত সহযোগিতা বৃদ্ধি সংক্রান্ত কৌশলগত রূপকল্প” এর অধীনে ২০২০ সাল নাগাদ ভারতের বিভিন্ন স্থানে রুশ নকশাভিত্তিক ১২টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মিত হবে।

কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটিকে ফ্ল্যাগশিপ প্রকল্প আখ্যায়িত করে এএসই গ্রুপ অব কোম্পানিজের প্রেসিডেন্ট ভ্যালেরি লিমারেনকা জানান, ২০১৬ সালের শেষে এবং ২০১৭ সালের শুরুতে কুদানকুলাম প্রকল্পের প্রথম ধাপে নির্মিত ইউনিট-১ ভারতের কাছে চূড়ান্তভাবে এবং ইউনিট-২ শর্তসাপেক্ষে হস্তান্তর করা হয়।

এএসই গ্রুপ অব কোম্পানিজের দক্ষিণ এশিয়া প্রকল্পের ভাইস্ প্রেসিডেন্ট আন্দ্রেই লেবেডেভ জানান, পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মূল স্থাপনার ভিত্তিতে “ফার্স্ট কনক্রিট” ঢালাইয়ের মাধ্যমে প্রকল্পের মূল নির্মাণ কাজ শুরু হয়ে থাকে। যার অর্থ হচ্ছে এর মাধ্যমে প্রকল্প সাইটে পুরোদমে নির্মাণ, থার্মাল এবং ইলেক্ট্রিক্যাল ইরেকশন কাজের সূচনা হয়।

ইতোপূর্বে ১৯ জুন, ২০১৭ ভারতের এটমিক এনার্জি রেগুলেটরি বোর্ড (এইআরবি) নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআইএল) কে কুদানকুলাম প্রকল্পের তৃতীয় ও চতুর্থ ইউনিটের “ফার্স্ট কনক্রিট” ঢালাইয়ের অনুমতি প্রদান করে।

চলতি বছরের ১ জুন রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গে অনুষ্ঠিত বাৎসরিক রুশ-ভারত শীর্ষ বৈঠক চলাকালে কুদানকুলাম প্রকল্পের তৃতীয় ধাপে আরো ২টি ইউনিট (ইউনিট ৫ এবং ৬) নির্মাণে এএসই গ্রুপ অব কোম্পানিজ এবং নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআইএল) এর মধ্যে একটি সাধারণ কাঠামো চুক্তি স্বাক্ষরিত হয়। একটি আন্তঃসরকারি চুক্তির অধীনে রাশিয়া ভারতকে প্রকল্পের জন্য ঋণ প্রদান করবে।

Comments

comments

একই ধরণের সংবাদ