আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > বিদ্যুৎ ও জ্বালানী > রুশ সহযোগিতায় আরও দু’টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ করবে ভারত

রুশ সহযোগিতায় আরও দু’টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ করবে ভারত

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের অঙ্গপ্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানীজ এবং নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়া ভারতের তামিলনাডুর কুদানকুলাম পারমাণবিক প্রকল্পের তৃতীয় ধাপ বাস্তবায়নে একটি ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর করেছে।

সম্প্রতি রাশিয়ার সেন্ট-পিটারসবার্গে অনুষ্ঠিত ১৮তম ভারত-রাশিয়া বার্ষিক সামিট চলাকালে চুক্তিতে স্বাক্ষর করেন এএসই গ্রুপ অব কোম্পানীজের প্রেসিডেন্ট ভ্যালেরি লিমারেঙ্কা এবং নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অব ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যাবস্থাপনা পরিচালক সতীশ কুমার শর্মা।

চুক্তির অধীনে, কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সাইটে আরও ২টি (৫ এবং ৬ নম্বর) রাশিয়ার ডিজাইনকৃত বিদ্যুৎ ইউনিট স্থাপিত হবে। কুদানকুলাম সাইটে রুশ সহযোগিতায় প্রথম ধাপে ইতোমধ্যে ইউনিট ১ এবং ২ এর নির্মাণ এবং কমিশনিং এর কাজ সম্পন্ন হয়েছে এবং ২য় ধাপে ইউনিট ৩ এবং ৪ নির্মাণাধীন রয়েছে। চলতি মাসেই ইউনিট গুলোর “ফার্স্ট কংক্রিট” অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

কুদানকুলাম প্রকল্পে সকল ইউনিট গুলো রুশ ভিভিইআর- ১০০০ প্রযুক্তি নির্ভর। এ প্রযুক্তি রাশিয়া এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এর সকল রেগুলেটরি এবং টেকনিক্যাল চাহিদা মেটানো ছাড়াও ইউরোপীয়ান ইউটিলি রিকোইয়্যারমেন্টস (ইইউআর) এর সাথে সঙ্গতিপূর্ণ।

ইতোপূর্বে ২০০৮ সালের ৫ ডিসেম্বর ভারত ও রাশিয়ার মধ্যে একটি আন্তঃসরকারী চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির মূল বিষয় ছিল কুদানকুলাম পারমাণবিক বিদ্যূৎ প্রকল্পে অতিরিক্ত বিদ্যুৎ ইউনিট স্থাপনসহ ভারতের অন্যান্য স্থানে রুশ ডিজাইনকৃত পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ।

Comments

comments

একই ধরণের সংবাদ