আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > বিদ্যুৎ ও জ্বালানী > রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট ৬-এর ‘টপ প্লান্ট’ স্বীকৃতি লাভ

রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ইউনিট ৬-এর ‘টপ প্লান্ট’ স্বীকৃতি লাভ

রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৬ নম্বর ইউনিটটি পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্রভিত্তিক শীর্ষস্থানীয় ম্যাগাজিন ‘পাওয়ার’ কর্তৃক ‘টপ প্লান্ট-২০১৭’ নির্বাচিত হয়েছে।

ইউনিট ৬-এ স্থাপিত হয়েছে সর্বাধুনিক ৩+প্রজন্মের ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর। এই ইউনিটটি বাংলাদেশের প্রথম ও একমাত্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রেফারেন্স হিসেবে বিবেচনা করা হচ্ছে।

প্রযুক্তির অসাধারণত্ব ও কার্যকারিতা এবং নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় বিবেচনাপূর্বক পাওয়ার ম্যাগাজিন এই পুরস্কার প্রদান করে থাকে।

বিচারকদের মতে নভোভারোনেঝ প্রকল্পের ইউনিট ৬-এ সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হয়েছে যা ফুকুশিমা পরবর্তী নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম।

নভোভারোনেঝ প্রকল্পটিতে সকল প্রজন্মের রুশ ভিভিইআর রিয়্যাক্টর রয়েছে। এই রিয়্যাক্টগুলোতে নিউট্রন মডারেটর এবং কুল্যান্ট হিসেবে সাধারণ জলকে (আন্ডার প্রেসার) ব্যবহার করা হয়। প্রকল্পটির ৬ নম্বর ইউনিটে স্থাপন করা হয়েছে সর্বাধুনিক ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ চুল্লি। এই ইউনিটটি চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। অনুরূপ ২টি চুল্লি বাংলাদেশের রূপপুর প্রকল্পে স্থাপন করা হবে।

ভিভিইআর ১২০০ রুশ রাষ্ট্রীয় কর্পোরেশন রসাটমের ফ্লাগশিপ পারমাণবিক চুল্লি হিসেবে বিবেচিত। ভিভিইআর ১০০০-এর উন্নত সংস্করণ। এই চুল্লির ডিজাইনে বিভিন্ন উন্নত বৈশিষ্ট্য এবং অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা যুক্ত হয়েছে। এর ফলে জরুরি অবস্থায়ও তেজস্ক্রিয় পদার্থ বাইরে বেরিয়ে আসার সম্ভাবনা একেবারেই নেই।

ভিভিইআর ১০০০ এর তুলনায় ভিভিইআর ১২০০ এর উৎপাদনের ক্ষমতা ২০% বেশি এবং সাভির্স লাইফ ৬০ বছর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। চুল্লিটির ক্যাপাসিটি ইউটিলাইজেশন ৯০% এবং রিফুয়েল সাইকেলের মেয়াদ ১৮ মাস।

Comments

comments

একই ধরণের সংবাদ