আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > বিদ্যুৎ ও জ্বালানী > ভারতের মহাকাশ কর্মসূচীর জন্য আইসোটোপ সরবরাহ করছে রাশিয়া

ভারতের মহাকাশ কর্মসূচীর জন্য আইসোটোপ সরবরাহ করছে রাশিয়া

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক কর্পোরেশন- রসাটমের অঙ্গ প্রতিষ্ঠান আইসোটোপ সম্প্রতি ভারতের ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিকে তাদের মহাকাশ কর্মসূচীর জন্য রেডিও নিউক্লিড কুরিয়াম-২৪৪ (সিএম-২৪৪) সরবরাহ করেছে।

সিএম-২৪৪ মূলত আলফা কনা বিকিরণকারী একটি আইসোটোপ, যা মাটি ও শিলার গঠন নির্ণয়ে সহায়তা করে। ভারতে চান্দ্র মহাকাশ কর্মসূচী চন্দ্রায়ন ২ এর অধীনে চন্দ্র পৃষ্ঠের গঠন বিশ্লেষণের জন্য এই আইসোটোপ আলফা প্রোটন এক্সরে স্পেকট্রোমিটারে স্থাপন করা হবে। মহাকাশ যানটি ২০১৮ সাল নাগাদ উৎক্ষেপণ করার পরিকল্পনা করছে ভারত সরকার।

ইতোপূর্বে নাসা’র মার্স পাথফাইন্ডার (১৯৯৭), অপরচুনিটি (২০০৪) এবং কিউরিওসিটি (২০১২) অভিযানে মঙ্গল গ্রহের শিলার গঠন নির্ণয়ে রাশিয়ায় উৎপাদিত অনুরূপ আইসোটোপ ব্যাবহৃত হয়।

২০১৪ সালে চুরিউমভ- গেরাসিমেঙ্কা ধূমকেতুতে যে রোজেটা মহাকাশ যানটি সফট ল্যান্ডিঙে সমর্থ হয় তাতেও রাশিয়ার সিএম-২৪৪ ব্যাবহার করা হয়েছিল। এর ফলে, ধূমকেতুর পৃষ্ঠের গঠন সম্পর্কে অত্যন্ত নির্ভুল তথ্য পাওয়া সম্ভব হয়েছে। বৈশ্বিক স্কেলে বর্তমানে শুধুমাত্র রাশিয়া এবং যুক্তরাষ্ট্রই সিএম-২৪৪ উৎপাদন করছে।

ইদানীং উদীয়মান অর্থনীতির দেশ গুলোতেও মহাকাশ গবেষণার প্রতি আগ্রহ বেড়ে চলেছে। উপগ্রহের সৃজনশীল ব্যাবহারের মাধ্যমে সম্ভাবনার বিভিন্ন ক্ষেত্র উম্মুক্ত হতে পারে যেমন আবহাওয়া তথ্য, কৃষি কার্জ ইত্যাদি।

Comments

comments

একই ধরণের সংবাদ