আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > তথ্য প্রযুক্তি > বেসিসে জাপান দিবস উদযাপিত

বেসিসে জাপান দিবস উদযাপিত

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যা- ইনফরমেশন সার্ভিসেস-বেসিস আয়োজন করলো জাপান দিবস। বেসিস মিলনায়তনে মঙ্গলবার (১৯ ডিসেম্বর, ২০১৭) বেলা দুইটা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উদযাপিত হয়েছে জাপান দিবস।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ সরকার তথ্য প্রযুক্তির খাতের উন্নয়নের জন্যে নিরলস কাজ করে যাচ্ছে। বাংলাদেশ সরকার ইতোমধ্যে দেশীয় তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্যে রপ্তানি আয়ের ওপর নগদ ১০ ভাগ আর্থিক প্রণোদনা দেয়ার ঘোষণা দিয়েছে, যা খুবই ইতিবাচক। পাশাপাশি জাইকার সহযোগিতায় জাপানের বাজারের বেসিস সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্য বৃদ্ধির সুযোগ তৈরি হয়েছে আজকের জাপান দিবসের মাধ্যমে।

জাপান দিবসের মূল উদ্দ্যেশ্য ছিল-জাপান সরকার কর্তৃক বাংলাদেশসহ এশিয়ার ১৩টি দেশে পরিচালিত, আইটি ইঞ্জিনিয়ারস এক্সাম (আইটিইই) স¤পর্কে বেসিসের সদস্যভুক্ত জাপানভিত্তিক আইটি প্রতিষ্ঠানগুলোকে অবহিত করা।

পাশাপাশি, প্রতিষ্ঠানগুলোর প্রকৌশলীরা আইটিইই পরীক্ষায় যাতে ভালো করতে পারেন, সেজন্যে উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থাও করেছে জাপান সরকার। ২০১৮ সালের মার্চে বেসিস সদস্যভুক্ত জাপান ভিত্তিক তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রকৌশলীদের এ প্রশিক্ষণ দেবে জাপান সরকার।

উল্লেখ্য, বাংলাদেশ সরকার দেশের তথ্য-প্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা ও জ্ঞানের মাননির্দেশক একটি আন্তর্জাতিক সার্টিফিকেশন স্কীম চালু করেছে যা আইটিইই নামে পরিচিত। জাপান সরকার ২০১৩ সাল থেকে বাংলাদেশে নিয়মিতভাবে বছরে দুবার ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনায় আইটিইই পরীক্ষা পরিচালনা করছে।

আইটিইই পরীক্ষার বিস্তারিত তুলে ধরেন, বাংলাদেশে জাইকার মানব স¤পদ উন্নয়ন বিশেষজ্ঞ ইয়োজিরো ফুজিওয়ারা, কোবে ইনস্টিটিউট অব ক¤িপউটিংয়ের সহযোগী অধ্যাপক ইউকিনো বোমিয়ামোটো।

এছাড়া আয়োজিত জাপান দিবসে রিড এক্সিবিশনস জাপান লিমিটেড, ২০১৮ সালের মে মাসে টোকিওতে অনুষ্ঠিতব্য জাপান আইটি সপ্তাহের বিস্তারিত তুলে ধরে। বাংলাদেশের প্রতিষ্ঠানগুলো কিভাবে জাপান আইটি সপ্তাহে অংশ নেবে এবং জাপানের বাজারের বাণিজ্য সুবিধার দিকগুলোর তুলে ধরেন মেলার আয়োজনকারি সংস্থা রিড এক্সিবিশনস এর পরিচালক হাজিমে সুজুকি। তাঁর সাথে আরো উপস্থিত ছিলেন জাপান আইটি সপ্তাহের বিপণন ব্যবস্থাপক কেনিচিমাত সুমোটো।

এরপর, জাপানি শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। জাপান-বাংলাদেশের ৪৫ বছরের বন্ধুত্ব উদযাপনে রচিত তুমি লাল সবুজের দেশ, আমি সূর্যোদয়ের দেশ শিরোনামে রচিত গান পরিবেশন করেন জাপান-বাংলাদেশ সাংস্কৃতিক দল বাজনা-বিদ। পরে, বাংলাদেশের গান পরিবেশন করেন জাপানি শিল্পী মিয়ামোতো ওতানাবে এবং জাপানি গান পরিবেশন করেন বেসিসের সাবেক মহাসচিব আতিকী রব্বানি।

উদযাপিত জাপান দিবসের সঞ্চলনায় ছিলেন বেসিসের জাপান ফোকাস গ্রুপের আহ্বায়ক একেএম আহমেদুল ইসলাম বাবু।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বেসিসের সাবেক সভাপতি এ. তৌহিদ, সাবেক সভাপতি এস এম কামাল, সাবেক সভাপতি ও ডেটা সফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, বেসিসের পরিচালক উত্তম কুমার পালসহ জাইকা ও বেসিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা। (সংবাদ বিজ্ঞপ্তি)

Comments

comments

একই ধরণের সংবাদ