আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > তথ্য প্রযুক্তি > ঢাকায় ১৪ ও ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিট

ঢাকায় ১৪ ও ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিট

আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে  নয়টি দেশের অংশহগ্রহণে দ্বিতীয় বারের মতো আন্তর্জাতিক ডাটা সেন্টার টেকনোলজিস সামিট।

এ সামিট উপলক্ষ্যে আজ ঢাকার প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনটিতে ডাটা সেন্টার টেকনলজিস সামিট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন অ্যাসোরে বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট মানষ কুমার মিত্র, ডাটা সেন্টার প্রোফেশনাল সোসাইটি অব বাংলাদেশের প্রেসিডেন্ট মাসুদ পারভেজ, ইউনিভার্সিটি আইটি ফোরাম এর প্রেসিডেন্ট ও সাইবার সিকিউরিটি অব বাংলাদেশের ফাউন্ডার আজিমুল হক, লিড পাওয়ার লি. এর সিইও মাহফুজুর হাসান রাসেল, সার্ক লি. এর চেয়ারম্যান  জোসেফ বি. ইউলিসিফ ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকসহ তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা।

ডাটা সেন্টার টেকনোলজি সামিটে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের  মাননীয় স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী এমপি। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যথাক্রমে জনাব ইমরান আহমেদ এমপি এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের চেয়াম্যান ড. শাহজাহান মাহমুদ। এছাড়াও বিদেশি অতিথিদের মধ্য থেকে  উপস্থিত থাকবেন আপটাইম ইনস্টিটিউট এর মি.জন ডাফিনসহ আরো অনেকে।

এবারের ডাটা সেন্টার টেকনোলজিস সামিটে মোট সেশন হবে ৫৯ টি এবং সেমিনার হবে ৫০টিরও বেশি। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ডাটা সেন্টার বিশেষজ্ঞগণ আপনাকে সহযোগীতা করার উদ্দ্যেশ্যে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সšে§লন কেন্দ্রে আগামী ১৪-১৫ সেপ্টেম্বর, ২০১৭, সকাল ১০ থেকে বিকাল ৬ টা পর্যন্ত ।

‘ডাটা সেন্টার বিশেষজ্ঞগনের সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে যে অদক্ষ, অনগ্রসর কারিগরি সঞ্চালক নিয়োগ, আধুনিক শক্তির উৎস বিদ্যুৎ খাতকে যুগোপযোগী করে ব্যবহার করতে না পারার কারনে ডাটা সেন্টারের অবকাঠামোগত উন্নয়ণে অন্তরায়। এতদবিষয়কে সামনে রেখে আপনার জন্য বিস্তারিত আলোচনার ব্যবস্থা করেছে ডাটা সেন্টার  প্রোফেশনাল সোসাইটি অব বাংলাদেশ (DCPSB)।

‘DIGITAL BANGLADESH ’ এর অগ্রবর্তী শ্লোগানকে সামনে রেখে ডাটা সেন্টার প্রোফেশনাল সোসাইটি অব বাংলাদেশ (উঈচঝই) এবং ডিসিআইকন আয়োজিত “ডাটা সেন্টার টেকনোলজি সামিট এন্ড গ্রীণ ডাটা সেন্টার কনফারেন্স” ব্যানারে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সন্মেলন কেন্দ্রে আগামী ১৪-১৫ সেপ্টেম্বর, ২০১৭, আয়োজিত অনুষ্ঠানে আপনাদের সরব উপস্থিতি তথ্য-প্রযুক্তির এই ক্ষেত্রকে নিয়ে কাজ করতে আমাদেরকে বিশেষভাবে অনুপ্রানিত করবে এবং প্রধানমন্ত্রীর রূপকল্প ‘ভিশন ২০২১’ বাস্তবায়নে উদ্দ্যোগী ভূমিকা পালন করবে। আপনাদের জ্ঞাতার্থে নিম্নে দেয়া হলো কোথায়, কখন আমরা আপনাদের সাথে দেখা করতে আগ্রহী।

আয়োজিত এ অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় “ডাটা সেন্টার টেকনোলজি সামিট এন্ড গ্রীণ ডাটা সেন্টার কনফারেন্স।” এই আয়োজনের মূল লক্ষ্য হলো সার্বিকভাবে ডাটা সেন্টার প্রযুক্তির অবকাঠামোগত উন্নয়ন এবং বিশ্বায়নে কার্যকরী ভূমিকা রাখার সর্বাÍক প্রচেষ্টা অব্যাহত রাখা। অর্থাৎ এই প্রযুক্তিকে আন্তর্জাতিক পর্যায়ে বা সমমানে উন্নীত করা এবং পাশাপাশি শিক্ষিত মেধাবী যুবকদের তথ্য প্রযুক্তির উন্নয়নে যথাযত প্রক্রিয়ায় আকৃষ্ট করে জীবন যাত্রার মান আধুনিক পর্যায়ে উন্নীত করা। তদুপরি, যারা ডাটা সেন্টার করবেন বলে স্থির করেছেন অথবা ইতোমধ্যে করেছেন- তাদেরকে সার্বিক সহযোগীতা প্রদান যথা-অবকাঠামোগত উন্নয়ণ, কারিগরি ও চালিকা প্রক্রিয়ায় সহযোগীতা প্রদান এবং এডিটিং ও সার্টিফিকেশন প্রক্রিয়ায় সহযোগীতা করা অন্যতম মূল লক্ষ্য।

Comments

comments

একই ধরণের সংবাদ