আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > টেলিযোগাযোগ > টেকসই ভবিষ্যত নির্মাণের লক্ষ্যে এশিয়া ও ইউরোপের প্রতিভাবান তারুণ্যকে একত্রিত করছে টেলিনর

টেকসই ভবিষ্যত নির্মাণের লক্ষ্যে এশিয়া ও ইউরোপের প্রতিভাবান তারুণ্যকে একত্রিত করছে টেলিনর

নোবেল পিস সেন্টারের সহযোগিতায় আগামি ৮ ডিসেম্বর অসলোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে  টেলিনর ইয়ুথ ফোরাম (টিওয়াইএফ) এর ৫ম বার্ষিক অনুষ্ঠান। বৈশ্বিক বিভিন্ন সমস্যার ডিজিটাল সমাধান তৈরির চ্যালেঞ্জ দেয়া হবে টেলিনরের কার্যক্রম রয়েছে এমন সব দেশের প্রতিভাবান তরুণ তরুণী।

প্রায় ৮ হাজার আবেদনকারী মধ্য থেকে নির্বাচিত ২০ থেকে ২৮ বছর বয়সী ২৪ জন  নিজ নিজ দেশকে প্রতিনিধিত্ব করবে টিওয়াইএফ-এর বিশ্ব মঞ্চে। ৮ থেকে ১১ ডিসেম্বর অসলোতে অনুষ্ঠিতব্য এই প্রোগ্রামে   জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ১০-এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন সামাজিক সমস্যার  সমাধানে  ডিজিটাল সমাধান তৈরির কাজ শুরু করবে তারা। আর এর পাশাপাশি তারা অংশ নেবে নোবেল শান্তি পুরষ্কার প্রদানের বিভিন্ন কর্মকান্ডে।

আগামি ২০১৮ সালের মে মাস পর্যন্ত উক্ত প্রোগ্রামটি চলবে। এই সময়ের মধ্যে , এশিয়া ও ইউরোপে টেলিনরের  ১২টি মার্কেটের  ২ জন করে প্রতিনিধি নির্ধারিত  সামাজিক সমস্যা সমাধানে কাজ করবে এবং নোবেল পিস সেন্টারের সহায়তায় ডিজিটাল এক্সিবিশনের আয়োজন করবে। উল্লেখ্য, গত বছরের টিওয়াইএফ-এর এক্সবিশনটি চাইলে যে কেউ অনলাইনে দেখতে পারবেন।

আগামি ১১ ডিসেম্বর, ২০১৭ তারিখে অনুষ্ঠিতব্য টিওয়াইএফ-এর শেষ দিনে প্রতিনিধিগণ ফোরামে দেয়া বিভিন্ন চ্যালেঞ্জের সৃষ্টশীল সমাধান উপস্থাপন করবে। বিশেষজ্ঞ নির্বাচকমন্ডলী সেগুলো মূল্যায়ন করে, তাৎক্ষণিকভাবে তাদের মতামত দিবেন। নির্বাচকমন্ডলীদের মধ্যে যারা থাকবেন তারা হচ্ছেন:

  • এসপেন বার্থ ইডি, নরওয়ে পার্লামেন্টের সদস্য
  • ব্যাবউ ওলেঙ্গা- এ্যাবি, নারী উদ্যোক্তাদের জন্য ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম দি নেক্সট বিলিয়নের প্রতিষ্ঠাতা ও সিইও
  • সুস্যান কালুজা, সমাজকর্মী, এবং ট্রিগারের সংযোগ বিশেষজ্ঞ  ও উপদেষ্টা
  • ইংজার্ড ব্ল্যাকলে স্পিটেন, টেলিনর গ্লোবালের হেড অব প্রোডাক্টস
  • সিসিল বি. হেউচ, টেলিনরের চিফ পিপল অফিসার
  • ওয়েঞ্চ এজেরাপ, টেলিনরের চিফ কর্পোরেট অ্যাফেয়ার্স অফিসার

শান্তি ও নিরাপত্তা বিষয়ক দীর্ঘমেয়াদী নেতৃত্ব এবং সংশ্লিষ্ট বিষয়ে নরওয়ের ভূমিকা নিয়ে প্রতিনিধিদের প্রতি বক্তব্য রাখবেন  বার্থ ইডি।

প্রতিনিধি ও পরামর্শদাতাদের পরিচিতি

নিবিড় পর্যবেক্ষণ ও মূল্যায়নের মধ্য দিয়ে প্রতিনিধিদের নির্বাচন করা হয়েছে। এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে তারা অসলোতে যাবেন ।

সমাজে সমতা নিয়ে আসার বিষয়ে উৎসাহের কারণে বাংলাদেশ থেকে টিওয়াইএফ-এ যাবার জন্য নির্বাচিত হয়েছেন  রাকিব রহমান শাওন। অন্যদিকে আবহাওয়া ও জলবায়ু সমস্যা বিশেষ করে বিশুদ্ধ পানি সরবরাহের সমাধান করতে চান ডেনমার্কের অ্যামেলি রাসমুসেন।

শরণার্থীদের সমাজে একীভূতকরণ এবং মানবিকতা খাতে উদ্ভাবনী সমাধান নিয়ে কাজ করা ইভা গামনিস্কা বুলগেরিয়াকে প্রতিনিধিত্ব করবেন।

টিওয়াইএফ ওয়েবসাইটে গিয়ে প্রতিনিধিদের সম্পর্কে আরো বিস্তারিত জানা যাবে।

টিওয়াইএফ-এর এ যাত্রায় প্রতিটি দলের জন্য টেলিনর গ্রুপ থেকে একজন করে পরামর্শক থাকবেন, যাদের মধ্যে রয়েছেন- গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি,টেলিনর এর সাসটেইনেবিলিটির ডিরেক্টর জয়নব সিদ্দিকী হোসেন, ডিজিতে সাসটেইনেবিলিটির প্রিন্সিপাল ফিলিপ লিং এবং টেলিনর রিসার্চের হেড বিওর্ন টালে সান্ডবার্গ।

 

Comments

comments

একই ধরণের সংবাদ