আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > বিমান > এমিরেটস্ বহরে ১০০তম এয়ারবাস এ৩৮০

এমিরেটস্ বহরে ১০০তম এয়ারবাস এ৩৮০

দুবাইভিত্তিক এমিরেটস্ এয়ারলাইন সম্প্রতি আরো একটি মাইলফলক স্পর্শ করেছে। গত ৩ নভেম্বর হামবুর্গে অবস্থিত এয়ারবাসের ডেলিভারি সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে এমিরেটস্ তাদের ১০০তম এয়ারবাস এ৩৮০ ডেলিভারি গ্রহণ করে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন এমিরেটস্রে চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাইদ আল- মাকতুম, প্রেসিডেন্ট টিম ক্লার্ক, এয়ারবাসের প্রধান নির্বাহী টম এন্ডার্স, রোলস-রয়েসের পরিচালক-গ্রাহক ও সেবা ডমিনিক হরউড, জার্মানিতে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আলী আল আহমেদ।

অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে শেখ আহমেদ জানান, এমিরেটস্ তাদের অর্ডারকৃত আরো ৪২টি অনুরূপ এয়ারবাস ডেলিভারির অপেক্ষায় রয়েছে।

রোলস-রয়েস ইঞ্জিনচালিত এমিরেটস্রে ১০০তম এ৩৮০ উড়োজাহাজের দুইটি তলায় মোট ৩টি কেবিন ক্লাস রয়েছে। প্রথম শ্রেণিতে রয়েছে ১২টি ব্যক্তিগত স্যুইট, বিজনেস ও ইকোনমি শ্রেণিতে যথাক্রমে ৭৬টি ও ৪২৬টি যাত্রী আসন। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জাইদ বিন সুলতান আল নাহিয়ানের সম্মানে এয়ারবাসটির জন্য তৈরি করা হয়েছে বিশেষ লিভেরি।

২০০৮ সালে এমিরেটস্ বহরে প্রথম এয়ারবাস এ৩৮০ যুক্ত হওয়ার মধ্য দিয়ে যাত্রী অভিজ্ঞতায় এক নতুন মাত্রার সূচনা হয়। সর্বাধুনিক দ্বিতল উড়োজাহাজটিতে প্রথমবারের মতো অনবোর্ড লাউঞ্জ, শাওয়ার স্পা, সৌজন্যমূলক ওয়াই-ফাই সেবা, আধুনিক বিনোদন ব্যবস্থাসহ অনেক নতুন বিষয় যুক্ত করা হয়।

বিশ্বের যেকোন এয়ারলাইনের তুলনায় এমিরেটস্ বহরে সর্বাধিকসংখ্যক এ৩৮০ উড়োজাহাজ রয়েছেÑ যার মাধ্যমে এয়ারলাইনটি বিশ্বের ৬টি মহাদেশের ৪৮টি নগরে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। অদ্যাবধি এই উড়োজাহাজগুলো ৮ কোটি ৫০ লাখের অধিক যাত্রী পরিবহন করেছে।

দুবাইয়ে বিশ্বের বৃহতম এ৩৮০ হাব স্থাপিত হয়েছে, যাতে উল্লিখিত উড়োজাহাজগুলোর জন্য রয়েছে বিশেষভাবে নির্মিত কনকোর্স। শুধুমাত্র এ৩৮০ উড়োজাহাজ বহর পরিচালনার জন্য এমিরেটস্ েরয়েছে বিশেষভাবে প্রশিক্ষিত ১,৫০০ ফ্লাইট ডেক ক্রু এবং ২৩,০০০ হাজারের অধিক কেবিন ক্রু।

Comments

comments

একই ধরণের সংবাদ