আপনার অবস্থান
মুলপাতা > শিল্প ও খাতসমূহ > টেলিযোগাযোগ > আইএফসি’র সাথে অংশীদারিত্বের ভিত্তিতে রিটেইলারদের প্রশিক্ষণ দিচ্ছে রবি

আইএফসি’র সাথে অংশীদারিত্বের ভিত্তিতে রিটেইলারদের প্রশিক্ষণ দিচ্ছে রবি

ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের (আইএফসি) সাথে অংশীদারিত্বের ভিত্তিতে পরিচালিত রিটেইলার ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় ২৩৮ জন রিটেইলারকে প্রশিক্ষণ দিয়েছে রবি।

প্রশিক্ষণ দেয়ার সময় আইএফসি’র নিজস্ব প্রশিক্ষণ সামগ্রী ব্যবহার করা হচ্ছে এবং পদক্ষেপটির বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে সেবা লিমিটেড।

প্রশিক্ষণ কর্মসূচিতে ঢাকা, নারায়ণগঞ্জ, কেরানীগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল ও চট্টগ্রামের রিটেইলাররা অংশ নিয়েছেন। এর ফলে রিটেলাররা তাদের ব্যবসায়িক উন্নয়ন ও সাফল্য অর্জন করতে পারবেন বলে রবি’র বিশ্বাস।

এ উন্নয়ন পদক্ষেপটি দুটি কর্মশালায় বিভক্ত। প্রথম কর্মশালায় সাফল্যের জন্য ভাল আচরণ, ইতিবাচক, সৃজনশীল ও উদ্যোক্তাসুলভ মনোভাবের গুরুত্ব ও প্রয়োজনীয়তা, সময় ব্যবস্থাপনার মৌলিক দিকগুলো এবং উদ্যোক্তা হিসেবে সিদ্ধান্ত গ্রহণের ওপর গুরুত্ব দেয়া হয়।

এ পর্বে মার্কেটিং অ্যান্ড সেলস’র মৌলিক দিকগুলো, গ্রাহক ব্যবস্থাপনা দক্ষতা, গ্রাহক সেবার ধরণ, প্রতিযোগীদের মনোভাব বুঝতে পারা, পণ্য বিক্রির উপায় এবং পরিকল্পনা বাস্তত্বায়নের কৌশল নিয়েও আলোচনা করা হয়।

দ্বিতীয় কর্মশালায় ব্যয় ব্যবস্থাপনার পদ্ধতি ও কৌশল, সঞ্চয়ের সুবিধা, লক্ষ্য নিয়ে ব্যবসা পরিচালনার গুরুত্ব এবং নির্দিষ্ট লক্ষ্য অর্জনে কীভাবে পণ্য বা সেবা বিক্রির পরিকল্পনা করতে হয় এ বিষয়গুলো অন্তর্ভূক্ত করা হয়েছে। প্রশিক্ষণ শেষে যে দক্ষতা তারা অর্জন করলো এর ভিত্তিতে প্রত্যেক রিটইেলার নিজস্ব ব্যবসায়িক কর্মপরিকল্পনা তৈরি করেন।

রিটেইলার ডেভেলপমেন্ট প্রোগ্রাম সম্পর্কে এ প্রশিক্ষণে অংশ্রহণকারী গাজীপুর জেলার টঙ্গী থানার খারইলে অবস্থিত আরআর টেলিকম’র রিটেইলার রোমান আহমেদ বলেন, “রিটেইলারদের উদ্দেশে এমন একটি উদ্যোগ গ্রহণ করার জন্য আয়োজকদের জানাই ধন্যবাদ। প্রশিক্ষণটি আমাদের ব্যবসায়িক অগ্রগতি অর্জনে সহায়ক হবে বলে আমার বিশ্বাস।”

২০১৬ সালের মার্চে রবি ও আইএফসি’র মধ্যে স্বাক্ষরিত এক কর্পোরেট চুক্তির আওতায় রিটেইলারদের উন্নয়নে এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে উদ্যোক্তারা বিশ্বমানের প্রশিক্ষণ পেয়েছেন যা তাদের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে বলে প্রত্যাশা রবি’র।

Comments

comments

একই ধরণের সংবাদ