আপনার অবস্থান
মুলপাতা > কর্পোরেট নিউজ > বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিনামূল্যে প্রস্তুতিমূলক ক্লাস চালু করেছে রবি-টেন মিনিট স্কুল

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিনামূল্যে প্রস্তুতিমূলক ক্লাস চালু করেছে রবি-টেন মিনিট স্কুল

বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের জন্য বিনামূল্যের ডিজিটাল ক্লাস চালু করেছে দেশের বৃহত্তম অনলাইন স্কুল, রবি-টেন মিনিট স্কুল (www.10minuteschool.com)। এর আওতায় রয়েছে অধ্যায়-ভিত্তিক ভিডিও, কুইজ, নির্দিষ্ট সময়ের মডেল টেস্ট, লাইভ ক্লাস ও ইন্টারঅ্যাক্টিভ স্মার্ট বই।

দেশের প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়, যেমন: ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, মেডিকেল কলেজ, আইবিএ ভর্তির জন্য যারা প্রস্তুতি নিচ্ছেন তারা www.10minuteschool.com ওয়েবসাইটটি ভিজিট করে প্রয়োজনীয় শিক্ষা সহায়িকাগুলো পেতে পারেন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য লাইভ ক্লাসগুলো টেন মিনিট স্কুল’র ভেরিফাইড ফেসইবুক পেজে প্রতিদিন সন্ধ্যা ৭টা এবং রাত ৯টা সম্প্রচারিত হয়।

শিক্ষার্থীরা লাইভ ক্লাসগুলোতে যোগ দিতে, প্রশিক্ষককে প্রশ্ন করে সঠিক উত্তর বা পরামর্শ পেতে এবং সারা দেশ থেকে অংশ নেয়া ২৫ হাজার শিক্ষার্থীর সাথে তাদের সমস্যার সমাধান করতে পারেন। এছাড়া শিক্ষার্থীরা টেন মিনিট স্কুল লাইভ নামের ফেসবুক পেজে যোগ দিয়ে প্রয়োজনীয় শিক্ষা সহায়তা পেতে পারেন, যে পেজের শিক্ষার্থীর সংখ্যা ৪ লাখ ৭০ হাজার।

অনুশীলনের জন্য কুইজ বিভাগে ৪৮ হাজারের বেশি কুইজ রয়েছে। ওয়েবসাইটটিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তির যোগ্যতা, নির্বাচন প্রক্রিয়া এবং দেশের সব বিশ্ববিদ্যালয় সম্পর্কে প্রয়োজনীয় তথ্যাদি দেয়া আছে। এছাড়া নির্দিষ্ট সময়ের মডেল টেস্টগুলো শিক্ষার্থীদের আসল ভর্তি পরীক্ষার আবহটা প্রদান করে।

এ বছর মোট ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা সম্পন্ন করেছেন যাদের মধ্যে ৩ লাখ ৩৩ হাজার ৭৩৮ জন ঢাকার শিক্ষার্থী। এ সংখ্যা দুটি সত্যকে প্রকাশ করে। মাত্র ২৮ শতাংশ শিক্ষার্থী ঢাকার, আর বাকীরা সবাই রাজধানীর বাইরের শিক্ষার্থী।

এর মানে ভর্তি পরীক্ষায় অংশ নিতে কোচিং ক্লাসে যোগ দেয়ার জন্য ঢাকায় তাদের বিভিন্ন হোস্টেলে থাকতে হবে। ছেলেদের জন্য ব্যাপারটা সহজ হলেও মেয়েদের জন্য তা কঠিন হয়ে পড়ে। অনেক শিক্ষার্থী আর্থিক অসামর্থের কারণেও ভর্তি পরীক্ষার জন্য সঠিক প্রস্তুতি নিতে পারেন না।
এ প্রেক্ষাপটে জেন্ডার, ভৌগলিক অবস্থান বা আর্থ-সামাজিক সীমাবদ্ধতা কাটিয়ে দেশের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভর্তির জন্য সকল শিক্ষার্থীদের সমান সুযোগ তৈরির লক্ষ্যে এ উদ্যোগ হাতে নিয়েছে রবি টেন মিনিট স্কুল।

Comments

comments

একই ধরণের সংবাদ