আপনার অবস্থান
মুলপাতা > ব্যাংকিং ও অর্থায়ন > ব্যাংকিং > ব্যাংকিং সেবায় আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স প্রবর্তন করল ইস্টার্ণ ব্যাংক

ব্যাংকিং সেবায় আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স প্রবর্তন করল ইস্টার্ণ ব্যাংক

বাংলাদেশে প্রথমবারের মতো আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই) ভিত্তিক ব্যাংকিং চ্যাটবট ‘ইবিএল ডিয়া’ (ইবিএল ডিজিটাল ইন্টারেকটিভ এজেন্ট) চালু করেছে শীর্ষস্থানীয় বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ণ ব্যাংক লিমিটেড (ইবিএল)।

এর মাধ্যমে যে কেউ সামাজিক মিডিয়া প্লাটফর্মে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সসমৃদ্ধ চ্যাটবট রোবটের সঙ্গে চ্যাটিংয়ের মাধ্যমে ইস্টার্ণ ব্যাংকের সঙ্গে ইন্টারেক্ট করতে পারবেন। অন্য কোন ব্যক্তির সঙ্গে সাধারণ চ্যাটিংয়ের মতো একটি বিষয় হলো এ ক্ষেত্রে ব্যক্তির পরিবর্তে উত্তর প্রদান করবে ইন্টারেক্টিভ সফটওয়্যার।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার সম্প্রতি রাজধানীর একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে চ্যাটবটটি উদ্বোধন করেন।

ব্যাংকিং সেবায় প্রবর্তিত এই চ্যাটবটে বাংলাদেশে অত্যন্ত জনপ্রিয় সামাজিক মিডিয়া প্ল্যাটর্ফম- ফেসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে গ্রাহকরা তাদের একাউন্ট, ক্রেডিট ও প্রিপেইড কার্ডসহ অন্যান্য বিষয়ে তথ্য লাভ করতে পারবেন।

অনুষ্ঠানে প্রদত্ত বক্তব্যে আলী রেজা ইফতেখার বলেন, ‘ইস্টার্ণ ব্যাংক লিমিটেড বাংলাদেশের প্রথম ব্যাংক হিসেবে তার গ্রাহকদের জন্য আর্টিফিসিয়াল ইনটেলিজেন্সভিত্তিক সেবা চালু করতে পেরে গর্বিত। আমরা নিশ্চিত যে, এর ফলে গ্রাহকরা তাদের সময় ও ব্যাংকিং অধিকতর কার্যকরভাবে ব্যবস্থাপনার সুযোগ পাবেন। ইবিএল সব সময়ই নতুন কিছু প্রবর্তন করে আসছে এবং ভবিষ্যতেও বিভিন্ন আকর্ষণীয় পণ্য ও সেবা আনয়নের মাধ্যমে সবার জন্য ব্যাংকিং লেনদেনকে ‘সিম্পল’ করার প্রচেষ্টা অব্যাহত রাখবে।’

ইবিএল ডিয়া বর্তমানে ফেসবুক ম্যাসেঞ্জারে (fb.com/ebldia) পাওয়া যাচ্ছে এবং অদূরভবিষ্যতে ভাইভার ও টুইটারেও পাওয়া যাবে। গ্রাহকদের অভিজ্ঞতা ও ফিডব্যাকের আলোকে ইবিএল অব্যাহতভাবে হালনাগদ করাসহ চ্যাটবটে নতুন নতুন ফিচার যুক্ত করবে। ব্যাংকিং সেবাকে ডিজিটালাইজ করার ক্ষেত্রে এটি ইবিএলের একটি বড় পদক্ষেপ, যার মাধ্যমে সেবার মানে উৎকর্ষতা আসবে এবং গ্রাহকদের জন্য ব্যাংকিং উপভোগ্য হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইবিএল কনজ্যুমার ব্যাংকিং বিভাগের প্রধান নাজিম এ চৌধুরী, হেড অব বিজনেস খোরশেদ আনোয়ার এবং ডিজিটাল ব্যাংকিং বিভাগের ভারপ্রাপ্ত প্রধান তাসনিম হোসেন উপস্থিত ছিলেন।

Comments

comments

একই ধরণের সংবাদ